মাদ্ রাসা সম্পর্কিত তথ্য -
ক. সাধারণ তথ্য
ইআইআইএনঃ  
শিক্ষা বোর্ড কর্তৃক কোডঃ
কারিগারি শিক্ষা বোর্ড কর্তৃক কোডঃ  
মাদরাসার এমপিও কোডঃ  
ভোক, শাখার এমপিও কোডঃ  
বিএম শাখার এমপিও কোডঃ  
উপবৃত্তি কোডঃ  
১. (ক) প্রতিষ্ঠানের নাম (অনুমতি/স্বীকৃতিপত্র অনুযায়ী)
নাম  
(খ) ঠিকানা
বিভাগ  
জেলা  
থানা/উপজেলা
ইউনিয়ন
:
মৌজা
গ্রাম/হোল্ডিং নং ও রোড  
ডাকঘর  
পোস্ট কোড  
ফোন  
মোবাইল  
ফ্যাক্স  
ই-মেইল  
ওয়েবসাইট  
জাতীয় সংসদ   নির্বাচনী এলাকা
নম্বরঃ
২. প্রতিষ্ঠার তারিখঃ
মাদরাসাঃ  
ভোক, শাখাঃ  
বিএম শাখাঃ  
৩.(ক) প্রতিষ্ঠানের স্তরঃ
(খ)গ্রুপ(একাধিক হতে পারে)
সাধারণ
বিজ্ঞান
মোজাব্বিদ
হিফজুল কোরআন
(গ) সংযুক্ত কারিগারি শাখার স্তর (প্রযোজ্য ক্ষেত্রে) 
এইচ.এস.সি (বি.এম)
এস.এস.সি (ভোক)
(ঘ) ব্যবস্থাপনা
(ঙ)প্রতিষ্ঠানের ধরন
(চ) ভৌগলিক অবস্থান
(ছ) স্বীকৃতি সংক্রান্ত তথ্যঃ
ক্রমিক নং স্তর স্বীকৃতি/অনুমতি (টিক চিহ্ন দিন) পাঠদানের অনুমতির তারিখ প্রথম স্বীকৃতির তারিখ সর্বশেষ স্বীকৃতির মেয়াদ শেষ হওয়ার তারিখ
1 দাখিল
2 আলিম
3 ফাযিল
4 কামিল
5 দাখিল ভোকঃ
6 এসএস সি ভোকঃ
7 এইচ এস সি বি.এম
(জ)প্রতিষ্ঠানটি কি এমপিওভুক্ত ?
(ঝ)কারিগারি শাখা কি এমপিওভুক্ত ?
(ঞ)প্রতিষ্ঠানটি এমপিওভুক্ত হলে স্তর ও তারিখ
এমপিওভুক্তির স্তর   এমপিওভুক্তির তারিখ এমপিওভুক্তির স্তর   এমপিওভুক্তির তারিখ
১.দাখিল     ২.আলিম     
৩.ফাযিল      ৪.কামিল     
৫.দাখিল ভোকঃ      ৬.এসএসসি ভোকঃ  
৭.এইচএসসি বি.এম          
(ট)প্রতিষ্ঠানটির নিকটবর্তী প্রশাসনিক ইউনিটঃ
(ঠ)নিকটবর্তী প্রশাসনিক ইউনিটের দূরত্বঃ
৪. প্রতিষ্ঠানটি কোন এলাকায় ?
৫. কমিটি সম্পর্কিত তথ্য
ক) কমিটির ধরন  
(খ) কমিটি থাকলে
অনুমোদনের তারিখঃ
মেয়াদ উত্তীর্ণের তারিখঃ
(গ) কমিটি না থাকলে
বিগত কমিটির মেয়াদ শেষ হওয়ার তারিখঃ
(ঘ) কমিটি র মোট সদস্য সংখ্যা
পুরুষঃ  
মহিলাঃ  
(ঙ) কমিটি না থাকলে কার স্বাক্ষরে সরকারি বেতন ভাতাদি উত্তোলিত হচ্ছে ?
DEO UNO অন্য কোন কর্মকর্তা (নাম লিখুন)
মাদ্ রাসা সম্পর্কিত তথ্য ছক -
খ. ভৌত সুযোগ-সুবিধা
৬. প্রতিষ্ঠানটির মোট জমির পরিমাণঃ
 শতাংশ
ক. অখন্ডঃ   শতাংশ
খ. অন্যত্রঃ   শতাংশ
গ.জমির ব্যবহার ও পরিমাণ (শতাংশে)
মাদ্রাসার ভবনসমূহ খেলার মাঠ ছাত্রাবাস শিক্ষক আবাসন আবাদি জমি পুকুর বাগান অব্যবহৃত অন্যান্য মোট
৬.১ ভবন সংক্রান্ত তথ্য
৬.১.১ ভবন/ গৃহের মালিকানা, ধরন ও অবস্থান অনুযায়ী সংখ্যাঃ
মোট ভবন সংখ্যা মালিকানা অনুসারে ভবন সংখ্যা ভবনের ধরন অনুযায়ী সংখ্যা ভবনের অবস্থা অনুযায়ী সংখ্যা মোট কক্ষ সংখ্যা
নিজস্ব - ১ ভাড়া - ২ পাকা - ১ আধাপাকা - ২ কাঁচা - ৩ নতুন - ১ পুরাতন - ২ জরাজীর্ন - ৩ পরিত্যক্ত - ৪
৬.১.২ প্রতিষ্ঠানের পুরাতনতম ভবনটি নির্মাণের বছর 
৬.১.২.১ প্রতিষ্ঠানের সর্বশেষ ভবনটি নির্মাণের বছর 
৬.১.২.২ : অর্থের উৎস:
৬.১.২.৩ : ভবনটির আয়তন  বর্গফুট
৬.১.২.৪ শিক্ষা প্রকৌশল বিভাগ (EED) কর্তৃক নির্মিত ভবন আছে কি ?
৬.১.২.৫ : উত্তর হাঁ হলে নির্মিত ভবন সংখ্যা :  
৬.১.২.৬ : সর্বশেষ নির্মিত ভবন বছর :  
৬.১.২.৭ : সর্বশেষ নির্মিত ভবন কত তলা :  
৬.১.৩) ভবন/গৃহের ব্যবহার (কক্ষ সংখ্যা লিখুন)
শ্রেণি কক্ষ অফিস কক্ষ শিক্ষক মিলনায়তন বিজ্ঞানাগার গ্রন্হাগার কক্ষ কম্পিউটার কক্ষ ছাত্র কমন রুম ছাত্রী কমন রুম ব্যায়ামাগার ছাত্রাবাস শিক্ষক আবাসিক অন্যান্য
৬.১.৪ প্রতিষ্ঠানের স্বতন্ত্র মসজিদঃ
৬.২ শ্রেণি ভিত্তিক কক্ষ সংখ্যা ও আয়তনঃ
শ্রেণি কক্ষের সংখ্যা কক্ষের অয়তন (বর্গফুট)
পাকা আধাপাকা কাঁচা পাকা আধাপাকা কাঁচা
৬ ষ্ঠ
৭ম
৮ম
৯ম
১০ম
৬.৩) বিদ্যালয়ের সীমানা প্রাচীর অছে কি ?
৬.৩.১ উত্তর হাঁ হলে প্রাচীরের অবস্থাঃ
৬.৩.২ প্রাচীরের ধরন
৬.৪) শিক্ষক ও শিক্ষার্থীর জন্য বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা অছে কি ?
৬.৪.১) উত্তর হাঁ হলে খাবার পানির উৎস কি ? (একাধিক হতে পারে)
কূপ নলকূপ গভীর নলকূপ সাপ্লাই পানি ঝর্না
৬.৪.২) পানির উৎস নলকূপ হলে আর্সেনিক পরীক্ষা করা হয়েছে কি ?
৬.৪.৩) পানির আর্সেনিক পরীক্ষার ফলাফল কি ?
৬.৫) ছাত্রীদের জন্য পৃথক শৌচাগারের ব্যবস্থা আছে কি ?
৬.৫.১) ছাত্রীদের পৃথক শৌচাগার সংখ্যাঃ নতুন টি পুরাতন টি মোট টি
৬.৫.২) ছাত্রদের পৃথক শৌচাগার সংখ্যাঃ নতুন টি পুরাতন টি মোট টি
৬.৫.৩) শিক্ষকদের পৃথক শৌচাগার সংখ্যাঃ নতুন টি পুরাতন টি মোট টি
৬.৫.৪) *কর্মচারীর পৃথক শৌচাগার সংখ্যা নতুন টি পুরাতন টি মোট টি
৬.৫.৫) যৌথ শৌচাগার সংখ্যা নতুন টি পুরাতন টি মোট টি
মাদ্ রাসা সম্পর্কিত তথ্য ছক -
খ. ভৌত সুযোগ-সুবিধা
৬.৬) ব্যবহার যোগ্য কম্পিউটার আছে কি?  
৬.৬.১) উত্তর হাঁ হলে, কম্পিউটারের সংখ্যা : 
টি
৬.৬.১.১) কম্পিউটারের ধরন অনুযায়ী সংখ্যাঃ
ডেস্কটপঃ  
টি
ল্যাপটপঃ  
টি
মোটঃ  
টি
৬.৬.২ প্রশাসনিক কাজে ব্যবহৃত কম্পিউটার সংখ্যা  
টি
৬.৬.৩) কম্পিউটার প্রদানকারী সংস্থা অনুযায়ী সংখ্যাঃ
শিক্ষা মন্ত্রণালয়ঃ বিসিসিঃ   মাউশিঅঃ   শিক্ষাবোর্ড 
এনজিওঃ  ক্রয়কৃতঃ   স্থানীয় সরকার   অন্যান্যঃ      
৬.৬.৩.১ কম্পিউটার ল্যাব আছে কি?  
৬.৬.৩.২ উত্তর হাঁ হলে, ল্যাব সংখ্যা  
টি
৬.৬.৩.৩ ল্যাবে কম্পিউটারের সংখ্যা  
টি
৬.৬.৩.৪ ল্যাব প্রতিষ্ঠাকারী সংস্থা
শিক্ষা মন্ত্রণালয় বিসিসি মাউশিঅ শিক্ষাবোর্ড এনজিও নিজেস্ব স্থানীয় সরকার অন্যান্য
৬.৬.৩.৫ প্রতিষ্ঠান এর অবকাঠামো (ক্লাশ রুম) কি উর্ধ্বমুখী সম্প্রসাণের সুযোগ আছে কি ?  
৬.৬.৪) কম্পিউটার বিষয়ে শিক্ষক আছে কি?
৬.৬.৫(ক) উত্তর হাঁ হলে কম্পিউটার বিষয়ে ডিগ্রীধারী শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা কী (সর্বোচ্চ)?
৬.৬.৫(খ) কম্পিউটার বিষয়ে ডিগ্রীধারী নয় এমন শিক্ষকের শিক্ষাগত যোগ্যতা কী (সর্বোচ্চ)?
৬.৬.৬ কী ধরনের প্রশিক্ষণ নিয়েছেন ? (কম্পিউটার বিষয়ে ডিগ্রীধারী নয় এমন শিক্ষক)
৬.৭) বিদ্যুৎ সংযোগ আছে কি?
৬.৮) সোলার প্যানেল আছে কি?
৬.৮.১) উত্তর হাঁ হলে কয়টি ফ্যান ও লাইট চলে?
ফ্যানঃ 
টি
লাইটঃ 
টি
৬.৯) ইন্টারনেট সংযোগ আছে কি?
৬.১০) মাল্টিমিডিয়া প্রজেক্টর আছে কি?
৬.১০.১ উত্তর হাঁ হলে,মাল্টিমিডিয়া প্রজেক্টর সংখ্যাঃ  
 টি
৬.১১)লাইব্রেরির জন্য পৃথক ভবন আছে কি ?
৬.১১.১)লাইব্রেরির জন্য পৃথক কক্ষ আছে কি ?
৬.১১.২)লাইব্রেরির বই এর সংখ্যা পাঠ্যপুস্তকঃ  
 টি
সহায়ক বইঃ  
 টি
৬.১২)শিক্ষার্থীদের লাইব্রেরি থেকে বই ইস্যু করা হয় কি ?
৬.১২.১) উত্তর হাঁ হলে, নিয়মিত বই ইস্যু করা হয় কি ?
৬.১৩) লাইব্রেরি পরিচালনার জন্য লাইব্রেরিয়ান/নির্ধারিত শিক্ষক আছেন কি ?
৬.১৩.১) লাইব্রেরি বিষয়ে লাইব্রেরিয়ান/নির্ধারিত শিক্ষকের প্রশিক্ষণ আছে কি ?
মাদ্ রাসা সম্পর্কিত তথ্য ছক -
গ. শিক্ষার্থী সম্পর্কিত তথ্য
৭. ক) শ্রেণি, বিভাগ ও লিঙ্গভিত্তিক শিক্ষার্থী, রিপিটার, ট্রান্সফার সংখ্যা, ২০১৭
স্তর শ্রেণি শিক্ষার্থী সংখ্যা উপবৃত্তি প্রাপ্ত ইংরেজি ভার্সনে অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা গড় উপস্থিতি (মার্চ - ২০১৭) রিপিটার শিক্ষার্থী সংখ্যা ট্রান্সফার ইন ট্রান্সফার আউট ২০১৭ সালের পাঠ্যপুস্তকের চাহিদা অনুযায়ী শিক্ষার্থী সংখ্যা
মোট ছাত্রী ছাত্র ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী ছাত্র ছাত্রী      
এবঃ (২০) প্রি - প্রাইমারি
১ম
২য়
৩য়
৪র্থ
৫ম
দাখিল (২১) (৬)৬ষ্ঠ
(৭)৭ম
(৮)৮ম
৯ম শ্রেণি  
সাধারন(১)
বিজ্ঞান (২)
মোজাব্বিদ (৩)
হিফযুল কোরআন (৪)
১০ম শ্রেণি  
সাধারন (১)
বিজ্ঞান (২)
মোজাব্বিদ (৩)
হিফযুল কোরআন (৪)
মাদ্রাসা সম্পর্কিত তথ্য ছক -
গ. শিক্ষার্থী সম্পর্কিত তথ্য(চলমান-১)
৭. ক) শ্রেণি, বিভাগ ও লিঙ্গভিত্তিক শিক্ষার্থী, রিপিটার, ট্রান্সফার সংখ্যা, ২০১৭(চলমান-১)
স্তর শ্রেণি শিক্ষার্থী সংখ্যা উপবৃত্তি প্রাপ্ত ইংরেজি ভার্সনে অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা গড় উপস্থিতি (মার্চ - ২০১৭) রিপিটার শিক্ষার্থী সংখ্যা ট্রান্সফার ইন ট্রান্সফার আউট ২০১৭ সালের পাঠ্যপুস্তকের চাহিদা অনুযায়ী শিক্ষার্থী সংখ্যা
মোট ছাত্রী ছাত্র ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী ছাত্র ছাত্রী
আলিম(২২)
(১ম বর্ষ)
সাধারণ
(১)
বিজ্ঞান
(২)
মোজাব্বিদ
(৩)
হিফযুল কোরআন
(৪)
আলিম(২২)
(২য় বর্ষ)
সাধারণ
বিজ্ঞান
মোজাব্বিদ
হিফযুল কোরআন
(৪)
ফাজিল(২৩) ১ম বর্ষ
২য় বর্ষ
৩য় বর্ষ
মাদ্রাসা সম্পর্কিত তথ্য ছক -
গ. শিক্ষার্থী সম্পর্কিত তথ্য(চলমান-২ )
৭. ক) শ্রেণি, বিভাগ ও লিঙ্গভিত্তিক শিক্ষার্থী, রিপিটার, ট্রান্সফার সংখ্যা, ২০১৭(চলমান-২)
স্তর শ্রেণি শিক্ষার্থী সংখ্যা উপবৃত্তি প্রাপ্ত ইংরেজি ভার্সনে অধ্যয়নরত শিক্ষার্থীর সংখ্যা গড় উপস্থিতি (মার্চ - ২০১৭) রিপিটার শিক্ষার্থী সংখ্যা ট্রান্সফার ইন ট্রান্সফার আউট ২০১৭ সালের পাঠ্যপুস্তকের চাহিদা অনুযায়ী শিক্ষার্থী সংখ্যা
মোট ছাত্রী ছাত্র ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী ছাত্র ছাত্রী
ফাজিল(সম্মান ২৫) ১ম বর্ষ
২য় বর্ষ
৩য় বর্ষ
৪র্থ বর্ষ
কামিল(২৪)
১ম বর্ষ(১৬)
হাদিস
তাফসীর
ফিকাহ্
আদিব
কামিল(২৪)
শেষ বর্ষ(১৭)
হাদিস
তাফসীর
ফিকাহ্
আদিব
মাদ্রাসা সম্পর্কিত তথ্য ছক -
গ. শিক্ষার্থী সম্পর্কিত তথ্য(চলমান-২ )
খ) শ্রেণি, কোর্স ভিত্তিক এসএসসি (ভোকেশনাল) শাখার শিক্ষার্থী, ২০১৭
কোড ট্রেডের নাম শিক্ষার্থীর সংখ্যা পরীক্ষার্থীর সংখ্যা পাসের সংখ্যা
৯ম ১০ম
মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী
গ) শ্রেণি, কোর্স ভিত্তিক দাখিল(ভোকেশনাল) শাখার শিক্ষার্থী, ২০১৭
কোড ট্রেডের নাম শিক্ষার্থীর সংখ্যা পরীক্ষার্থীর সংখ্যা পাসের সংখ্যা
৯ম ১০ম
মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী
ঘ) শাখা ও লিঙ্গভিত্তিক আলিম (বি.এম) শাখার শিক্ষার্থী, ২০১৭
কোড ট্রেডের নাম শিক্ষার্থীর সংখ্যা পরীক্ষার্থীর সংখ্যা পাশের সংখ্যা
১ম বর্ষ (একাদশ) ২য় বর্ষ (দ্বাদশ)
মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী
মাদ্রাসা সম্পর্কিত তথ্য ছক -
ক. শিক্ষার্থী সম্পর্কিত তথ্য
ঙ) বিভিন্ন ক্যাটাগরি ভিত্তিক শিক্ষার্থীর সংখ্যা – ২০১৭
ক্রমিক নং ক্যাটাগরি (শিক্ষার্থী) ৬ষ্ঠ শ্রেণি ৭ম শ্রেণি ৮ম শ্রেণি ৯ম শ্রেণি ১০ম শ্রেণি ১১শ ১২শ
মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী
কর্মজীবি শিক্ষার্থী
ভূমিহীন (অভিভাবক)
মুক্তিযোদ্ধা পোষ্য
ক্ষুদ্র নৃ-গোষ্ঠী
অনাথ/এতিম
ধর্মভিত্তিক বিভাজন
মুসলিম-৭
অন্যান্য-১১
৭.চ) প্রতিবন্ধীর ধরন অনুযায়ী শিক্ষার্থীর সংখ্যা - ২০১৭
ক্রমিক নং প্রতিবন্ধীর ধরন ৬ ষ্ঠ শ্রেণি ৭ম শ্রেণি ৮ম শ্রেণি ৯মশ্রেণি ১০ম শ্রেণি ১১শ ১২শ
মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী
দৃষ্টিপ্রতিবন্ধী
শ্রবনপ্রতিবন্ধী
শারীরিক প্রতিবন্ধী
বুদ্ধিপ্রতিবন্ধী
বাকপ্রতিবন্ধী
অন্যান্য
ছ)দাখিল স্তরে বয়সভিত্তিক শিক্ষার্থীর সংখ্যা (০১/০১/২০১৭ তারিখের বয়স)
শ্রেণি লিঙ্গ ১১ বছরের নীচে ১১ বছর ১২ বছর ১৩ বছর ১৪বছর ১৫ বছর ১৫ বছরের উপরে মোট
৬ষ্ঠ মোট
ছাত্রী
৭ম মোট
ছাত্রী
৮ম মোট
ছাত্রী
৯ম মোট
ছাত্রী
১০ম মোট
ছাত্রী
জ)আলিম-সর্বোচ্চ স্তরে বয়সভিত্তিক শিক্ষার্থীর সংখ্যা (০১/০১/২০১৭ তারিখের বয়স)
শ্রেণি লিঙ্গ ১৫ বছরের নীচে ১৬ বছর ১৭ বছর ১৮ বছর ১৯বছর ২০ বছর ২০ বছরের উপরে মোট
আলিম মোট
ছাত্রী
ফাজিল মোট
ছাত্রী
কামিল মোট
ছাত্রী
৭ ঝ)অভিভাবকের পেশা অনুযায়ী শিক্ষার্থীর সংখ্যা (৬ষ্ঠ - ১২শ)
ক্রমিক নং অভিভাবকের পেশা শিক্ষার্থীর সংখ্যা
৬ষ্ঠ ৭ম ৮ম ৯ম ১০ম
কৃষি
শ্রমিক
ব্যবসায়ী
ক্ষুদ্র ব্যবসায়ী
সরকারি চাকুরিজীবী
বেসরকারি চাকুরিজীবী
চিকিৎসক
আইনজীবী
শিক্ষক
১০ জেলে
১১ তাঁতী
১২ কামার/কুমার
১৩ প্রবাসী
১৪ প্রকৌশলী
১৫ অন্যান্য
মাদ্রাসা সম্পর্কিত তথ্য ছক -
গ. শিক্ষার্থী সম্পর্কিত তথ্য
৭. ঞ) শ্রেণি, বিভাগ ও লিঙ্গভিত্তিক শিক্ষার্থী, প্রমোশন ও ফেলের তথ্য, ডিসেম্বর, ২০১৬
স্তর শ্রেণি শিক্ষার্থী উত্তীর্ণ বিশেষ বিবেচনায় উত্তীর্ণ মোট প্রোমোশন অনুত্তীর্ণ
মোট ছাত্রী ছাত্র ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী মোট ছাত্রী
এবতেদায়ী
(২০)
১ম
২য়
৩য়
৪র্থ
৫ম
দাখিল
(২১)
৬ষ্ঠ
৭ম
৮ম
৯ম
১০ম
আলিম
(২২)
১১(১ম বর্ষ)
১২(২য় বর্ষ)
ফাযিল
(২৩)
১৩(১ম বর্ষ)
১৪(২য় বর্ষ)
১৫(৩য় বর্ষ)
ফাযিল
(সম্মান)(২৫)
১৩(১ম বর্ষ)
১৪(২য় বর্ষ)
১৫(৩য় বর্ষ)
১৬(৪র্থ বর্ষ)
কামিল(২৪) ১৭(১ম বর্ষ)
১৮(২য় বর্ষ)
৭. জ) বিভাগভিত্তিক বিভিন্ন বোর্ড পরীক্ষার ফলাফলঃ
পরীক্ষার নাম(সর্বশেষ প্রকাশিত) বছর বিভাগ রেজিঃ শিক্ষার্থী সংখ্যা পরীক্ষার্থীর সংখ্যা প্রাপ্ত জিপিএ অনুযায়ী পাসের সংখ্যা মোট উত্তীর্ন সংখ্যা
মোট ছাত্রী
মোট ছাত্রী মোট ছাত্রী A+ A A- B C D A+ A A- B C D মোট ছাত্রী
কামিল শেষ বর্ষ  
ফাজিল (পাস)  
ফাজিল (সম্মান)  
আলিম (২০১৭) সাধারন
বিজ্ঞান
মোজাব্বিদ
দাখিল (২০১৭) সাধারন
বিজ্ঞান
মোজাব্বিদ
দাখিল (ভোক)-২০১৭  
জেডিসি(২০১৭)  
মাদ্রাসা সম্পর্কিত তথ্য ছক -
(ঘ) শিক্ষক ও কর্মচারী সম্পর্কিত তথ্য
৮(ক) মূল প্রতিষ্ঠানের পদবী ও লিঙ্গভিত্তিক কর্মরত ও এমপিওভুক্ত (প্রযোজ্য ক্ষেত্রে) শিক্ষক/শিক্ষিকা ও কর্মচারীর সংখ্যাঃ
পদবী কোড পদবী কর্মরত এমপিওভুক্ত শূন্য পদের সংখ্যা নিবন্ধনকৃত শিক্ষক সংখ্যা (NTRCA)
মোট মহিলা মোট মহিলা
18 অধ্যক্ষ
19 উপাধ্যক্ষ
20 অধ্যাপক
21 সহযোগী অধ্যাপক
22 সহকারী অধ্যাপক
23 প্রভাষক
24 প্রদর্শক
15 সুপার
16 সহকারী সুপার
03 সহকারী শিক্ষক (সাধারণ)
04 সহকারী শিক্ষক (ভৌত বিজ্ঞান)
05 সহকারী শিক্ষক (গণিত ও সাধাবি)
08 সহকারী মৌলভী
07 সহকারী শিক্ষক (কৃষি/গার্হস্থ্য)
09 সহকারী শিক্ষক (কম্পিউটার)
06 সহকারী শিক্ষক (শরীরচর্চা)
10 জুনিয়র শিক্ষক
17 জুনিয়র মৌলভী
25 দাখিল ক্বারী
26 এবতেদায়ী প্রধান
27 এবতেদায়ী জুনিয়র শিক্ষক
28 এবতেদায়ী জুনিয়র মৌলভী
29 এবতেদায়ী ক্বারী
40 লাইব্রেরিয়ান
41 সহকারী লাইব্রেরিয়ান
50 ৩য় শ্রেণি
60 ৪র্থ শ্রেণি
  মোট
মাদ্রাসা সম্পর্কিত তথ্য ছক -
(ঘ) শিক্ষক ও কর্মচারী সম্পর্কিত তথ্য
৮.খ) সংযুক্ত দাখিল (ভোকেশনাল) / আলিম (বি.এম) শাখার শিক্ষক/কর্মচারীর সংখ্যাঃ ২০১৭
পদবী কোড পদবী বর্তমানে কর্মরত এমপিভুক্ত শূন্য পদের সংখ্যা
মোট মহিলা মোট মহিলা
২৩ প্রভাষক
২৪ প্রদর্শক
৪৩ ইন্সট্রাক্টর
৪৪ ওয়ার্কশপ সুপার
৪৫ জুনিয়র ইন্ সট্রাক্টর
৭৮ ডেমো-কাম মেকানিকস
৮১ কম্পিউটার অপারেটর কাম মেকানিক
৮২ টেকনিক্যাল শপ এ্যাসিসট্যান্ট
৬২ ল্যাব এ্যাসিসট্যান্ট
৫০ ৩য় শ্রেণি
৬০ ৪র্থ শ্রেণি
মোট
৮. গ) মূল প্রতিষ্ঠানের সর্বোচ্চ শিক্ষাগত যোগ্যতা ভিত্তিক শিক্ষক সংখ্যাঃ
৮. ঘ) মূল প্রতিষ্ঠানের সর্বোচ্চ প্রশিক্ষণভিত্তিক শিক্ষক সংখ্যাঃ
SL শিক্ষাগত যোগ্যতা
শিক্ষক সংখ্যা
মোট মহিলা
1 পি.এইচ.ডি
2 এম.ফিল/এম এস
3 স্নাতকোত্তর(অনার্সসহ)
4 স্নাতকোত্তর(অনার্সছাড়া)
5 কামিল
6 স্নাতক সম্মান(৩ বছর মেয়াদী)
7 স্নাতক সম্মান(৪ বছর মেয়াদী)
8 স্নাতক
9 ফাজিল
10 এইচএসসি/আলিম বা সমমান
11 কৃষি ডিপ্লোমা
মোট
ক্রমিক নং প্রশিক্ষণ
শিক্ষক সংখ্যা
মোট মহিলা
1 এম.এড
2 বিএড/ডিপ ইন এড
3 বি পি এড
4 বি এগ এড
মোট
৮. ঙ) ক্লাশ রুটিন অনুযায়ী ইংরেজি পাঠদানকারী শিক্ষক/শিক্ষিকার সংখ্যাঃ
মোটঃ
মহিলাঃ
৮. চ)দাখিল স্তরে যারা ইংরেজি পড়ান তাদের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ইংরেজি বিষয় অধ্যয়ন সম্পর্কিত তথ্যঃ
বিবরণ শিক্ষক/শিক্ষিকার সংখ্যা
স্নাতক পর্যায়ে বাধ্যতামূলক ১০০ নম্বরের ইংরেজি ছিল 
স্নাতক পর্যায়ে ৩০০ নম্বরের ইংরেজি ছিল 
ইংরেজিতে স্নাতক-সম্মান  
ইংরেজিতে স্নাতকোত্তর  
স্নাতক পর্যায়ে ইংরেজি ছিল না  
এইচ.এস.সি পাস  
মোট  
৮. ছ) ক্লাশ রুটিন অনুযায়ী গণিত বিষয়ে পাঠদানের শিক্ষক/শিক্ষিকার সংখ্যাঃ
মোটঃ
মহিলাঃ
৮. জ)দাখিল স্তরে যারা গণিত পড়ান তাদের স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে গণিত বিষয় অধ্যয়ন সম্পর্কিত তথ্যঃ
বিবরণ শিক্ষক/শিক্ষিকার সংখ্যা
স্নাতক পর্যায়ে পদার্থ ও রসায়নসহ গণিত ছিল  
স্নাতক পর্যায়ে অন্যান্য বিষয়সহ গণিত ছিল  
গণিতে স্নাতক-সম্মান  
গণিতে স্নাতকোত্তর  
স্নাতক পর্যায়ে গণিত ছিল না কিন্তু এইচ.এস.সি তে ছিল  
স্নাতক বা এইচ এস সি পর্যায়ে গণিত ছিলনা  
গণিতসহ এইচ.এস.সি পাস  
গণিত ছাড়া এইচ.এস.সি পাস  
মোট  
৮. ঝ) তথ্য প্রদানের দিন শিক্ষক উপস্থিতি (মূল প্রতিষ্ঠানের) (গণনার দিন প্রতিষ্ঠান বন্ধ থাকলে পূর্ববর্তী কর্মদিবসের উপিস্থিতি নিতে হবে)
গননার দিন
মোটঃ
মহিলাঃ
BANBEIS
মাদ্ রাসা সম্পর্কিত তথ্য ছক -
(ঘ) শিক্ষক ও কর্মচারী সম্পর্কিত তথ্য
৮. ঝ) ১/৭/২০১৬ – ৩০/৬/২০১৭ পর্যন্ত অবসরে গিয়েছেন এমন শিক্ষকের সংখ্যাঃ
মোটঃ
মহিলাঃ
৮. ঝ.১)১/৭/২০১৭ – ৩০/৬/২০১৭ পর্যন্ত অবসরে যাবেন এমন শিক্ষকের সংখ্যাঃ
মোটঃ
মহিলাঃ
৮. ঞ) বিশেষ (Special) শিক্ষার উপর প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের সংখ্যাঃ
মোটঃ
মহিলাঃ
৮. ট) অন্তর্ভূক্তিমূলক শিক্ষা ( Inclusive education ), শিশু অধিকার এবং বিদ্যালয়ের ইতিবাচক শৃঙ্খলা বিষয়ের উপর প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের সংখ্যাঃ
মোটঃ
মহিলাঃ
৮. ঠ) একজন শিক্ষককে সপ্তাহে গড়ে কতটি ক্লাস নিতে হয়
টি
৮. ড) প্রতি বিষয়ে পাঠদানের জন্য নির্ধারিত সময় কত? (প্রতি পিরিয়ড)
ঘন্টা
৮.ঢ) শিক্ষক ডায়েরী ব্যবহার করা হয় কি?
৮. ণ) প্রশিক্ষণপ্রাপ্ত শিক্ষকের সংখ্যাঃ
বিষয় ভিত্তিক
আইসিটির বিষয়ে
ব্যবস্থাপনা
অটিজম/Inclusive education
অন্যান্য
৮. ত) পুরুষ্কারপ্রাপ্ত শিক্ষকের সংখ্যাঃ
একাডেমিক
অন্যান্য বিষয়
৯. শ্রেণি কক্ষে পাঠদানের সময় উপকরণ ব্যবহার হয় কি?
৯.১ উত্তর হাঁ হলে কী কী? 
গ্লোব
মানচিত্র
পোস্টার
অন্যান্য
৯.২ শিক্ষক নিজের প্রস্তুতকৃত উপকরণ ব্যবহার করেন কি?
(ঙ) বিবিধ বিষয়
১০.প্রতিদিন কত ঘন্টা কম্পিউটার ল্যাব ব্যবহার করা হয় ? 
১১. সপ্তাহে কত ঘন্টা বিজ্ঞানাগার ব্যবহার করা হয়? 
১১.১বিজ্ঞানাগারে ব্যবহৃত ৪টি এপারেটাস ও ক্যামিকেলের নাম
এপারেটাস
১.
২.
৩.
৪.
ক্যামিকেল
১.
২.
৩.
৪.
১২. ২০১৬ সালে ম্যানেজিং কমিটির কত গুলো সভা হয়েছে? 
টি
১২.১ম্যানেজিং কমিটির সভায় কি কি বিষয় আলোচনা ও সিদ্ধান্ত হয়েছে
১.
২.
৩.
৪.
১৩. ২০১৬ সালে পিটিএ এর কতগুলো সভা হয়েছে? 
টি
১৩.১পিটিএ সভায় কি কি বিষয় আলোচনা ও সিদ্ধান্ত হয়েছে
১.
২.
৩.
৪.
১৪. ২০১৬ সালে কত কর্ম দিবস ছিল? 
টি
১৫. নিয়মিত শিক্ষার্থী সমাবেশ হয় কি? 
১৫.১সাহিত্য ও সংস্কৃতি বিষয়ে পুরুষ্কারপ্রাপ্ত শিক্ষার্থী সংখ্যা
জাতীয় পর্যায়ে
বিভাগীয় পর্যায়ে
জেলা পর্যায়ে
উপজেলা পর্যায়ে
১৫.২ক্রীড়া বিষয়ে পুরুষ্কারপ্রাপ্ত শিক্ষার্থী সংখ্যা
জাতীয় পর্যায়ে
বিভাগীয় পর্যায়ে
জেলা পর্যায়ে
উপজেলা পর্যায়ে
১৬. প্রতিষ্ঠানটির বার্ষিক অডিট হয় কি? 
১৬.১ উত্তর হাঁ হলে অডিট আপত্তি আছে কি? 
১৬.২) উত্তর হাঁ হলে, আপত্তির সংখ্যা : 
টি
১৬.৩) অর্থের পরিমান : 
১৬.8) আপত্তির বিষয় : 
১৬.৫) প্রতিষ্ঠার পর এপর্যন্ত কতটি অডিট (ডি.আই.এ কর্তৃক)সম্পূন্ন হয়েছে : 
১৭. বার্ষিক উন্নয়ন পরিকল্পনা করা হয় কি? 
১৭.১ উত্তর হাঁ হলে উক্ত পরিকল্পনার আলোকে কার্যক্রম গ্রহন করা হয় কি? 
১৭.২ বিধি মোতাবেক যেসব রেজিষ্টার সংরক্ষন করার কথা, তা যথাযথ সংরক্ষন করা হয় কি? 
১৮.
১৮. সহশিক্ষা কার্যক্রম পরিচালিত হয় কি? 
(১৮.১) উত্তর হাঁ হলে কার্যক্রমগুলো কী কী?(টিক চিহ্ন দিন) 
বার্ষিক মিলাদ
বার্ষিক ক্রীড়া প্রতিযোগীতা
বার্ষিক সাংস্কৃতিক প্রতিযোগীতা
বিতর্ক প্রতিযোগীতা
ক্রিকেট খেলা
ফুটবল খেলা
ভলিবল খেলা
ক্যারাম খেলা
হ্যান্ড বল খেলা
ইনডোর গেমস
১৯. কর্মকালীন প্রশিক্ষণের তথ্য (হেড টিচার ব্যতিত অন্যান্য কলামে সংখ্যা লিখুন)
প্রশিক্ষণ হাঁ না সংখ্যা লিখুন প্রশিক্ষণ সংখ্যা লিখুন
মোট মহিলা মোট মহিলা
হেড টিচার ট্রেনিং (২১ দিন)     সিপিডি -২ ট্রেনিং (৬ দিন)
হেড টিচার ফলো আপ -ট্রেনিং (৬ দিন)     ক্লাস্টার ট্রেনিং (১ দিন)
হেড টিচার প্রি সার্ভিস -ট্রেনিং (৩৫ দিন)     এস.বি.এ ট্রেনিং
এসটিসি ট্রেনিং (৩ মাস )     সৃজনশীল প্রশ্ন সংক্রান্ত ট্রেনিং
এসটিসি থেকে বি.এড (৯মাস)     ডিজিটাল কনটেন্ট তৈরীর ট্রেনিং
সিপিডি -১ ট্রেনিং (১৪ দিন)     সিপিডি ট্রেনিং (২৪ দিন)
টিওটি (৩-৫ দিনের)     ইনক্লুসভ
সিপিডি (ICT Digital Content Development) -১৪ দিন     সিপিডি(ICT Digital Content Development) ফলোআপ - ৫ দিন
সিকিউএস     অন্যান্য ট্রেনিং
২০. প্রতিষ্ঠানটিতে শিক্ষা উপকরণ সংরক্ষণের জন্য পৃথক কক্ষ আছে কি? 
২১)প্রতিষ্ঠানটিতে শিফ্ট চালু আছে কি ? 
(২১.১) উত্তর হাঁ হলে শিফ্ট সংখ্যা 
২২)মূল প্রতিষ্ঠান ব্যতীত অন্যত্র শাখা আছে কি? 
(২২.১) উত্তর হাঁ হলে শাখা সংখ্যা 
২৩. প্রতিষ্ঠান প্রধান 
২৪. শারিরীক প্রতিবন্ধী শিক্ষার্থীর জন্য প্রতিষ্ঠানে ও শ্রেণি কক্ষে প্রবেশের জন্য বিশেষ ঢালু পথ (ramp) আছে কি ? 
২৫. ক্ষুদ্র নৃ-গোষ্ঠী শিক্ষার্থীদের জন্য দ্বিভাষিক শিক্ষা ও শিখন কার্যক্রম চালু আছে কি ? 
২৬. বিদ্যালয়ে পাঠ পরিকল্পনা করা হয় কি ? 
২৭. সৃজনশীল প্রশ্ন নিজেরা তৈরী করেন কি ? 
২৮. প্রতিষ্ঠানটিতে কোন মামলা আছে কি ? 
২৮.১ উত্তর হাঁ হলে মামলার সংখ্যা 
টি
২৮.২ উত্তর হাঁ হলে মামলার বিষয় 
২৯. প্রতিষ্ঠানটিতে সচেতনতা মূলক কর্মসূচী (Awarness Programme) হয় কি ? 
৩০. অতিরিক্ত ক্লাশ নেওয়া হয় কি ? 
৩১. উত্তর হাঁ হলে কখন নেওয়া হয় ? 
৩২. প্রতিষ্ঠানের সহায়তামূলক ও কমিউনিটি সার্ভিসঃ 
 
সার্ভিসের ধরন বয়েজ স্কাউট গার্লস গাইড রোভার স্কাউট বিএনসিসি রেডক্রিসেন্ট ছাত্র সংসদ স্বাস্থ্য সেবা পরিবহন সুবিধা ক্যান্টিন
সদস্য / ছাত্র – ছাত্রীর সংখ্যা
৩৩. শিক্ষার গুনগত মান বৃদ্ধির জন্য কি কি পদক্ষেপ নিয়েছেন (প্রতিষ্ঠান প্রধান)
১.
২.
৩.
৪.
৩৪. শিক্ষকদের কোন কোন বিষয়ে প্রশিক্ষন প্রয়োজন
১.
২.
৩.
৪.
৩৫) জাতীয় দিবসগুলো যথাযথভাবে পালন করা হয় কি ?
৩৬) প্রতিষ্ঠানে সংবাদপত্র রাখা হয় কি ?
৩৬.১ উত্তর হাঁ হলে সংবাদপত্রের সংখ্যা 
টি
৩৭. সিলেবাস কমানোর ক্ষেত্রে আপনার পরামর্শ কি  
৩৮. পাবলিক পরীক্ষার দিবস কমানোর ক্ষেত্রে আপনার পরামর্শ কি  
৩৯) প্রতিবন্ধী / অটিস্টিক শিক্ষার্থীর জন্য পৃথক শৌচাগার আছে কি ?
৪০) প্রতিবন্ধী / অটিস্টিক শিক্ষার্থীর জন্য গাইড শিক্ষক আছে কি ?
BANBEIS
মাদ্রাসা সম্পর্কিত তথ্য ছক -
২৮.প্যাটার্নভিত্তিক শিক্ষক/কর্মচারীর তথ্য বিবরণী
নাম (ইংরেজিতে বড় অক্ষরে লিখুন) লিঙ্গ পুরুষ, মহিলা ন্যাশনাল আইডি NTRCA Reg, যদি থাকে পদবী বিষয় (আলিম এবং তদুর্ধ স্তরের শিক্ষকদের জন্য) চাকুরীতে প্রথম যোগদানের
তারিখ
দিন/মাস/বছর
বর্তমান পদে যোগদানের
তারিখ দিন/মাস/বছর
এমপিওভূক্তির
তারিখ
দিন/মাস/বছর
জন্মতারিখ দিন/মাস/বছর শিক্ষাগত যোগ্যতা ( বিভাগ বা জিপিএ,শ্রেণি ইত্যাদি প্রযোজ্যটি লিখুন)
দাখিল
/ সমমান
আলিম
/সমমান
ফাজিল / সমমান ফাজিল (সম্মান) বিএড এমএড কামিল
/স্নাতকোত্তর
এম ফিল পিএইচডি ডিপ্লোমা
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete
Delete